সময় সংবাদ অগণিত পাঠক জানিয়েছেন যে রবিবার (২ আগস্ট) সকাল থেকে সারাদেশে ইন্টারনেটের গতি অত্যন্ত ধীর গতিতে রয়েছে। তারা টাইম নিউজকে ফোন করেছিল এবং জিজ্ঞাসা করেছিল কেন এই মন্দা আবার স্বাভাবিক হবে। বালু উত্তোলনের সময় দেশের দ্বিতীয় সাবমেরিন কেবলের লাইন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় সারা দেশে ইন্টারনেট পরিষেবা ব্যাহত হচ্ছে বলে জানা গেছে।


কেন দেশে ইন্টারনেটের সমস্যা যে কারণে



রবিবার (২ আগস্ট) দুপুরে পটুয়াখালীতে এ ঘটনা ঘটে। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান বলেছেন, স্থানীয়রা একটি খননকারীর দিয়ে বালু উত্তোলন করার সময় সাবমেরিন ক্যাবলের (এসইএ-এমই-ডব্লিউই -৫) বিদ্যুৎ সরবরাহ এবং অপটিকাল ফাইবারকে ক্ষতিগ্রস্থ করেছে। ক্ষতির পরিমাণ যাচাই করার কাজ চলছে। তাহলে বলা যেতে পারে ধীর ইন্টারনেটের সমস্যা কখন সমাধান হবে।

দেশে ব্যবহৃত ব্যান্ডউইথের অর্ধেক এই দ্বিতীয় সাবমেরিন কেবলটি সরবরাহ করা হয়। এই কারণে, এই সাবমেরিনটি কেবল ক্ষতিগ্রস্থ হওয়ার অর্থ এই যে এটি দেশের জন্য বিপদের কারণ। মশিউর রহমান আরও বলেছিলেন, সাবমেরিনটি মাটিতে খুব গভীর। যারা কাজটি করেছেন তাদের বিরুদ্ধে মামলা করা হবে।
2005 সালে, বাংলাদেশের প্রথম সাবমেরিন কেবল সি-এম-ডাব্লুআই -4-তে যুক্ত হয়েছিল। তারপরে ২০১ September সালের সেপ্টেম্বরে পটুয়াখালীর কলাপাড়ায় অবতরণ কেন্দ্রের মাধ্যমে দ্বিতীয় সাবমেরিন কেবল সিএম-ওয়াই -5 সাবমেরিন কেবলের সাথে সংযুক্ত হয়েছিল। এর মাধ্যমে বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়া-মধ্য প্রাচ্য-পশ্চিম ইউরোপ আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন কেবল থেকে প্রতি সেকেন্ডে 1,500 গিগাবাইট (গিগাবাইট) ব্যান্ডউইথ পেয়েছে।

2 Comments

  1. This is a very helpfull website. We can find our needy post or tips from this site . I think it is essential for us. Lenovo Legion Phone Duel.

    Sencely
    Blog Gallery

    Thank You❤

    ReplyDelete

Post a Comment

Previous Post Next Post